আপনি কোন ধরনের সেবার খোঁজ করছেন ?

Ctrl + M to Shift Keyboard

  • সকল সরকারি ওয়েবসাইট ও ন্যাশনাল ইমার্জেন্সি সার্ভিসের তথ্য ভান্ডার থেকে খুঁজুন

জরুরি সেবা

যেকোন জরুরি যোগাযোগ যেমন ফায়ার সার্ভিস, অভিযোগ কেন্দ্র, পুলিশ ও হাসপাতালের তথ্য এখন খুঁজে পাবেন সহজেই।

images

আন্তঃনগর ট্রেনের আসন সংরক্ষণকরবেন কিভাবে

সেবার বিবরণ: যে কোন সম্মানিত যাত্রী চাইলেই আন্তঃনগর ট্রেনের আসন অগ্রিম সংরক্ষণ করতে পারবেন। এজন্য সেই যাত্রী সরাসরি ষ্টেশনে এসে অথবা মোবাইলের মাধ্যমে ...

images

ওয়ারেন্ট বা গ্রেফতারি পরওয়ানা সম্পর্কে কিছু কথা

সেবার সংক্ষিপ্ত বিবরণ: কোন নাগরিকের নামে মামলা হওয়ার পর তাকে গ্রেফতারের জন্য আদালত যে আদেশ জারি করেন তাকে ওয়ারেন্ট বা গ্রেফতারি পরওয়া...

images

অনলাইনে ফায়ার সার্ভিসের এনওসি আবেদনের নিয়মাবলী

 এনওসির জন্য আবেদন করতে হলে আপনাকে প্রথমে নিবন্ধন করতে হবে ।  নিবন্ধন করার জন্য নতুন একাউন্ট তৈরী করুন লিংকে 

images

নানা ধরণের পোশাক কিভাবে তৈরি করতে হবে

যেকোনো পোশাক দোকানদার নিজে বা দোকানে নিযুক্ত কয়েকজন একসাথে তৈরি করে থাকে। আজকাল শহরের মত গ্রামেও বিশেষত জেলা শহরগুলোতে প্রচুর দর্জির দোকান দেখা যায়। এসব দোকানে পুরুষদের পাশাপাশি মহিলারাও কাজ করে থাকে। বর্তমানে একে অনেকেই ব্যবসা হিসেবে গ্রহণ করে বাড়তি আয় করছে। নানা ধরনের পোশাক ...

images

গনোরিয়া কি, কেন হয়, লক্ষণ ও প্রতিকার কি

গনোরিয়াঃ গনোরিয়া ব্যাকটেরিয়া দ্বারা সংক্রামিত একটি যৌন রোগ৷ সাধারণত মূত্রনালি, পায়ুপথ, মুখগহ্বর এবং চোখ গনোরিয়ার জীবাণু দ্বারা সংক্রমিত হতে পারে৷ এই রোগ সাধারণত যৌনমিলন থেকে ছড়ায় এবং পুরুষ ও মহিলা উভয়েই আক্রান্ত হতে পারে৷ কারণ: এক বিশেষ ধরনের ...

images

আমাশয় হলে কি করে বুঝবেন? আমাশয়ের চিকিৎসা করবেন কিভাবে ?

আমাশয় বা ডিসেন্ট্রি আমাদের দেশে একটি অতি পরিচিত রোগ৷ ডিসেন্ট্রি বা আমাশয় হলো এক ধরনের ডায়রিয়া যাতে পাতলা মলের সাথে রক্ত দেখা যায়৷ প্রকারভেদ - আমাশয় দু ধরনের, এদের কারণ যেমন ভিন্ন রোগের লক্ষণ ও চিকিৎসাও তেমনি ভিন্ন৷ ১. এমিবিক ...

৯৯৯ থেকে কি যে কোন থানার নাম্বার প্রদান করা যাবে ?

জ্বী, অবশ্যই। ৯৯৯ সার্ভিস বাংলাদেশের সকল থানা ও ফায়ার সার্ভিসের নম্বর সংরক্ষণ করে এবং নিয়মিত তথ্য হাল নাগাদ করে। ফলে আপনি এখান থেকে যে কোন থানা বা ফায়ার সার্ভিসের নম্বর সংগ্রহ করতে পারবেন।

বাল্য বিবাহবন্ধে কি ধরনের আইনি সহায়তা প্রদান করতে পারবেন?

বাল্য বিবাহ বন্ধে সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের নিজস্ব হেল্পডেস্ক রয়েছে। যার নম্বর ১০৯২১। এর বাইরে শুধুমাত্র কুড়িগ্রাম জেলার জন্য রয়েছে ১৬১০০। এই সকল নম্বরে ফোন করলেই তারা বাল্য বিবাহ বন্ধের উদ্যোগ গ্রহণ করবেন। যদি নম্বর মনে রাখা সম্ভব না হয়, তাহলে ৯৯৯ এ ফোন দিয়ে নম্বর জেনে নিতে পারেন।

মাদক আস্তানার তথ্য দিলে সেক্ষেত্রে পরবর্তীতে ৯৯৯ থেকে কিভাবে সহযোগীতা করা হবে?

মাদক আস্তানার খবর পেলে একজন নাগরিকের দায়িত্ব কি হওয়া উচিত, সে বিষয়ে জানুন এই লিংক থেকে।

মোটর বাইক চুরি হলে কি করবো ?

মোটর বাইক চুরি হলে কিভাবে তা উদ্ধার করবেন, সে বিষয়ে জানুন এই লিংক থেকে।

সড়ক দুর্ঘটনা ঘটতে দেখলে কি করবো?

- যদি চোখের কোন সড়ক দূর্ঘটনা দেখেন যেখানে অনেক মানুষ আহত নিহত হবার আশঙ্কা রয়েছে অথবা দ্রুতই কাউকে উদ্ধার করে হাসপাতালে পাঠাতে হবে, তাহলে ৯৯৯ এ ফোন করুন। ৯৯৯ প্রতিনিধি দ্রুততার সাথে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন।

জমি-জমা সংক্রান্ত বিরোধের ক্ষেত্রে ৯৯৯ কিভাবে সাহায্য করতে পারে ?

জমিজমার বিরোধ যদি ফৌজদারী পর্যায়ে পৌঁছায় অর্থাৎ হাতাহাতি, মারামারি বা রক্তারক্তি পর্যায়ে পৌঁছায় বা এমন আশঙ্কা থাকে তাহলে ৯৯৯ প্রতিনিধির মাধ্যমে পুলিশের সহায়তা গ্রহণ করতে পারেন। কিন্তু বিরোধ যদি দেওয়ানী হয় অর্থাৎ কাগজপত্র বা মামলা বিষয়ক, তাহলে বিনামূল্যে সঠিক পরমার্শের জন্য সরকারী আইনসেবার কল সেন্টার ১৬৪৩০ এ ফোন করতে পারেন।

জুয়াখেলার আস্তানা সম্পর্কে জানতে পারলে কি করবো ?

জুয়া খেলার আস্তানার খবর পেলে একজন নাগরিকের দায়িত্ব কি হওয়া উচিত, সে বিষয়ে জানুন এই লিংক থেকে।

৯৯৯ থেকে পুলিশ বা ফায়ার সার্ভিসে কল ট্রান্সফার করার পর অপর পক্ষ থেকে কোন তেমন ইতিবাচক সাড়া না পাওয়া গেলে কি করবেন?

এমনটা হলে পুনরায় ৯৯৯ এ কল করুন ও আপনার সমস্যার কথা জানান। ৯৯৯ প্রতিনিধি আপনার সমস্যাটি সমাধানের চেষ্টা করবেন।

৯৯৯ প্রতিনিধির প্রদান করা পুলিশ বা ফায়ার সার্ভিসের নম্বর যদি ব্যস্ত বা বন্ধ থাকে তাহলে কি করবেন ?

এমনটা হলে পুনরায় ৯৯৯ এ কল করুন ও আপনার সমস্যার কথা জানান। ৯৯৯ প্রতিনিধি আপনার সমস্যাটি সমাধানের চেষ্টা করবেন।

ফেসবুকে হুমকি পেলে কি করবেন ?

সাইবার হয়রানি থেকে রক্ষায় ইন্টারনেট ব্যবহারকারীদের সহায়তা করতে হেল্পলাইন নম্বর চালু করেছে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ। তাই কেউ যদি অনলাইনে কোনো ধরনের হুমকি বা সমস্যায় পড়েন, তবে তাদের ০১৭৬৬-৬৭৮৮৮৮ নম্বরে যোগাযোগ করতে পরামর্শ দেয়া হয়েছে।

ফেসবুকে বা অন্যান্য মাধ্যমে ধর্ম বিষয়ক বাজে মন্তব্য, এ বিষয়ে ৯৯৯ কি ধরনের সহায়তা প্রদান করতে পারে?

সাইবার হয়রানি থেকে রক্ষায় ইন্টারনেট ব্যবহারকারীদের সহায়তা করতে হেল্পলাইন নম্বর চালু করেছে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ। তাই কেউ যদি অনলাইনে কোনো ধরনের হুমকি বা সমস্যায় পড়েন, তবে তাদের ০১৭৬৬-৬৭৮৮৮৮ নম্বরে যোগাযোগ করতে পরামর্শ দেয়া হয়েছে।

সুবিধা বঞ্চিত প্রতিবন্ধী ব্যক্তিদের আইনত কি ধরনের সেবা দেওয়া হয় বা সরকারের কি ধরনের সুবিধা আছে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য?

যদি আইনগত পরামর্শ সেবার প্রয়োজন হয়, তিনি প্রতিবন্ধী বা সাধারণ নাগরিক যে কেউই হতে পারেন, সেক্ষেত্রে তিনি বিনামূল্যে সঠিক পরমার্শের জন্য সরকারী আইনসেবার কল সেন্টার ১৬৪৩০ এ ফোন করতে পারেন। তবে প্রতিবন্ধীদের কল্যাণের জন্য জাতীয় সমাজসেবা অধিদপ্তরের অনেক ধরনের সেবা ও ভাতা কার্যক্রম রয়েছে। সেক্ষেত্রে উপজেলা অফিসে গিয়ে উপজেলা সমাজ সেবা কর্মকর্তার সাথে যোগাযোগ করতে হবে। তিনিই পরবর্তী কার্যক্রম সম্পর্কে সঠিক দিক নির্দেশনা প্রদান করতে পারবেন।

আরো দেখুন >

ইভেন্টস