ফেসবুকে বিরক্ত করলে কিভাবে তাকে আনফ্রেন্ড বা ব্লক করবেন?

সর্বশেষ আপডেট সেপ্টেম্বর ১৮, ২০১৬, রবিবার

ছবিসূত্র : ইন্টারনেট থেকে প্রাপ্ত

আনফ্রেন্ড করবেন কিভাবে?

বিভিন্ন কারনে আমাদের ফেসবুক একাউন্টের ফ্রেন্ডলিষ্ট থেকে অনেক ফ্রেণ্ডদের আনফ্রেণ্ড বা রিমুভ করার প্রয়োজন হয়। কাউকে আনফ্রেন্ড করতে আমরা যা করব-

  • যাকে আনফ্রেন্ড করতে চাই তার প্রোফাইলে যাব।
  • ফ্রেন্ডস অপশনে গিয়ে মাউসের রাইট বাটনে ক্লিক করলে একটি ড্রপডাউন মেনু আসবে। সেখানে আনফ্রেন্ড লেখার ওপর ক্লিক করবো।

আনফ্রেন্ড ক্লিক করলেই সে ব্যক্তিটি আর আপনার ফ্রেন্ড থাকবে না। তবে আনফ্রেন্ড করা ব্যাক্তিকে পরবর্তীতে চাইলে আবার ফ্রেন্ড রিকোয়েস্ট সেন্ড করা যাবে।

ব্লক করবেন কীভাবে?

অনেক ক্ষেত্রে, কোন ইউজারকে উত্যক্ত করা হলে অথবা অন্য কোন কারণে কোন একাউন্টকে ব্লক করে দেবার প্রয়োজন হয়। ব্লক করার মাধ্যমে ব্লককারী একাউন্ট এবং ব্লককৃত একাউন্টটির মধ্যে সকল যোগাযোগের মাধ্যম বন্ধ হয়ে যায়। কাউকে ব্লক করা মানে সে ব্যক্তি আপনার কোন পোস্ট দেখতে, আপনাকে ট্যাগ করতে এবং কোন ইভেন্টে ইনভাইট করতে পারবেনা। এমনকি ব্লকড ব্যক্তি আপনার একাউন্ট সার্চ করেও খুজে পাবেনা।  

খুব সহজে আমরা যে কোন ব্যক্তিকে ব্লক করতে পারি। ব্লক করার ক্ষেত্রে দুটি উপায় আছে।

  • সেটিং এর ব্লকিং অপশন এ গিয়ে ইউজার ব্লক প্যানেলের যাকে ব্লক করতে চান তার নাম লিখলে সেই নামের কিছু অপশন আপনাকে দেয়া হবে। লিস্ট থেকে অনাকাঙ্ক্ষিত ব্যক্তিটির পাশে ব্লক এ ক্লিক করলেই সে ব্লক হয়ে যাবে।
  • অন্য আরেকটি সহজ উপায়ে আমরা ব্লক করতে পারি। সে ক্ষেত্রে যাকে ব্লক করতে চাই তার প্রফাইলে গিয়ে ডানের  অপশন থকে ব্লক ক্লিক করলেই সে ব্লক হয়ে যাবে।

ব্লক অপশন সিলেক্ট করার পর ব্লক নিশ্চিত করতে আপনার আনুমতি চাইবে যেটা কনফার্ম করলেই ব্যক্তিটি ব্লক হয়ে যাবে।   

উপরোক্ত দুটি উপায়ের পরও অনেক সময় অনাকাঙ্ক্ষিত একাউন্টটি আপনার পরিচিতদের সাথে অ্যাড করার চেষ্টা করে বা উত্যক্ত করে। সেক্ষেত্রে তার একাউন্টটি রিপোর্ট করতে হবে।